Wellcome to National Portal

আঞ্চলিক শ্রম দপ্তর ফরিদপুর এ স্বাগতম। ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ এই পাঁচটি জেলা আঞ্চলিক শ্রম দপ্তর, ফরিদপুর এর অধিক্ষেত্র। এ দপ্তরের সাধারণ কার্যাবলী হচ্ছে- অধিক্ষেত্রাধীণ এলাকার ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রিকরণ, ট্রেড ইউনিয়ন ও শিল্প সম্পর্কের ক্ষেত্রে কোন বিধান ভঙ্গের জন্য তদন্ত করা, ট্রেড ইউনিয়ন ও শিল্প সম্পর্কের ক্ষেত্রে কোন বিধান ভঙ্গের জন্য শ্রম আদালতে অভিযোগ পেশ করা, যৌথ দরকষাকষি প্রতিনিধি (CBA) নির্ধারণ করা, ট্রেড ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির নির্বাচন এবং গোপন নির্বাচন তত্ত্বাবধান করা, শিল্প বিরোধে সালিশ হিসেবে কর্তব্য পালন করা, অংশগ্রহণকারী কমিটির কাজকর্ম ও নির্বাচন তত্ত্বাবধান করা, ট্রেড ইউনিয়নের বার্ষিক হিসাব বিবরণী যাচাই করা, দৈনিক শ্রম পরিস্থিতির প্রতিবেদন প্রেরণ করা, শিশুশ্রম নিরসনে কাজ করা, শ্রমিক সম্পর্কিত সামাজিক সুরক্ষা ও বিশেষ প্রকল্প নিয়ে কাজ করা,  শ্রম আইন বা বিধি দ্বারা অর্পিত কোন দায়িত্ব পালন করা এবং মহাপরিচালক কর্তৃক অর্পিত অন্য কোন দায়িত্ব পালন করা। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগঃ জনাব মাসুদা সুলতানা, উপপরিচালক, মোবাইল নং ০১৭১৪৭৪২৩৯৯, ইমেইলঃ rlofaridpur@gmail.com

Main Comtent Skiped

Title
Discussions on 41 points to amend labor law are underway: Law Minister
Details

ঢাকা, ১২ মে, ২০২৪ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, এমপি বলেছেন, বাংলাদেশ শ্রম আইন সংশোধনে আন্তর্জাতিক শ্রম সংস্থার সঙ্গে ৪১টি পয়েন্ট নিয়ে বিস্তারিত আলোচনা চলছে।

 
তিনি বলেন, সেগুলোর মধ্যে আজ প্রায় আড়াই ঘণ্টায় ১৭টি পয়েন্ট নিয়ে কথা হয়েছে। আরও ২৪টি পয়েন্ট নিয়ে আলোচনার বাকি আছে। সেগুলো নিয়ে আগামীকাল আলোচনা করা হবে।
আজ দুপুর ১২টায় আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠক শুরু হয়ে আড়াই ঘণ্টা পর্যন্ত আলোচনা চলে।
আইনমন্ত্রী বলেন, ‘আজকের বৈঠকে বাংলাদেশ শ্রম আইনের সংশোধন নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কিছু পরামর্শ আছে। সেগুলো কতটা আমাদের দেশের স্বার্থে যৌক্তিক; সেটা নিয়ে আলোচনা হচ্ছে। আমরা কোনটা গ্রহণ করতে পারবো; কোনটা গ্রহণ করতে পারবো না; সেসব ক্ষেত্রে নিয়ে আলোচনা হচ্ছে।’ তিনি জানান, আগামীকাল সাড়ে ১১টা থেকে আবার এবিষয়ে আলোচনা শুরু হবে।


আলোচনা কতটা সন্তোষজনক জানতে চাইলে মন্ত্রী বলেন, কিছু কিছু জায়গায় নিশ্চয়ই সন্তোষজনক।
ঢাকায় নিযুক্ত আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুওমো পোটিআইনেনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নেন। এতে আইন ও বিচার বিভাগ এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

Images
Attachments
Publish Date
12/05/2024
Archieve Date
31/12/2024