Wellcome to National Portal

আঞ্চলিক শ্রম দপ্তর ফরিদপুর এ স্বাগতম। ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ এই পাঁচটি জেলা আঞ্চলিক শ্রম দপ্তর, ফরিদপুর এর অধিক্ষেত্র। এ দপ্তরের সাধারণ কার্যাবলী হচ্ছে- অধিক্ষেত্রাধীণ এলাকার ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রিকরণ, ট্রেড ইউনিয়ন ও শিল্প সম্পর্কের ক্ষেত্রে কোন বিধান ভঙ্গের জন্য তদন্ত করা, ট্রেড ইউনিয়ন ও শিল্প সম্পর্কের ক্ষেত্রে কোন বিধান ভঙ্গের জন্য শ্রম আদালতে অভিযোগ পেশ করা, যৌথ দরকষাকষি প্রতিনিধি (CBA) নির্ধারণ করা, ট্রেড ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির নির্বাচন এবং গোপন নির্বাচন তত্ত্বাবধান করা, শিল্প বিরোধে সালিশ হিসেবে কর্তব্য পালন করা, অংশগ্রহণকারী কমিটির কাজকর্ম ও নির্বাচন তত্ত্বাবধান করা, ট্রেড ইউনিয়নের বার্ষিক হিসাব বিবরণী যাচাই করা, দৈনিক শ্রম পরিস্থিতির প্রতিবেদন প্রেরণ করা, শিশুশ্রম নিরসনে কাজ করা, শ্রমিক সম্পর্কিত সামাজিক সুরক্ষা ও বিশেষ প্রকল্প নিয়ে কাজ করা,  শ্রম আইন বা বিধি দ্বারা অর্পিত কোন দায়িত্ব পালন করা এবং মহাপরিচালক কর্তৃক অর্পিত অন্য কোন দায়িত্ব পালন করা। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগঃ জনাব মাসুদা সুলতানা, উপপরিচালক, মোবাইল নং ০১৭১৪৭৪২৩৯৯, ইমেইলঃ rlofaridpur@gmail.com

Main Comtent Skiped

Title
Triennial General Meeting of Motor Workers Union has been held in Faridpur
Details

১০ মে ২০২৪-ফরিদপুর মোটর ওয়ার্কার্স  ইউনিয়ন  (রেজি নং ঢাকা-১০৫৫) এর ত্রি-বার্ষিক ‌ সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মে) দুপুরে শহরে নতুন বাসস্ট্যান্ডে এ উপলক্ষে  আলোচনা সভায় সংগঠনের সভাপতি জুবায়ের ‌ জাকির এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গোলাম মোহাম্মদ নাছির এর ‌ সঞ্চালনায় ‌ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ‌বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ আওয়ামী লীগ এর প্রেসিডিয়াম ‌ সদস্য এবং বাংলাদেশ সড়ক পরিবহন ও শ্রমিক ফেডারেশনের  ‌সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান (এমপি)। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ‌ বীর মুক্তিযোদ্ধা ওসমান আলী, বাংলাদেশ সড়ক পরিবহন ‌ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি ‌আব্দুর রহিম বক্স দুদু।

অনুষ্ঠানে মোট ‌ ১৭৯ জন কে  নগদ ২৫ হাজার টাকা এবং ২৫ হাজার টাকার ‌ চেক বিতরণ করা হয়। এছাড়া ও ২০১৮ সাল‌ থেকে ২০২৪ সাল পর্যন্ত আয় ব্যয়ের তথ্য পেশ করেন কোষাধক্ষ্য ‌ আরিফুজ্জামান শাহাদত। এছাড়া সভায় এই সংগঠনের বিগত দিনের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।

সভায়  বক্তারা জানান,  বর্তমান সরকার শ্রমিক বান্ধব সরকার ‌।এই সরকার  শ্রমিকদের জন্য ‌ বিগত দিনে অনেক কাজ করেছেন ‌এবং ভবিষ্যতেও ‌ শ্রমিকদের কল্যাণে তা অব্যাহত থাকবে। আমরা যদি নিয়ম মেনে গাড়ি চালাই ‌ তাহলে পরিবহনে ‌ দুর্ঘটনা কমবে ‌ প্রাণহানি কমবে। একটি সড়ক দুর্ঘটনা একটি পরিবার এবং সারা জীবনের কান্না ‌। এখন থেকে শ্রমিকদের নিয়োগের পাশাপাশি ‌ পরিবহন মালিকদের তাদের নিয়োগ পত্র ‌ দেবার জন্য  আহ্বান করা হয়। এতে পরিবহন শ্রমিকেরা ‌ কোন দুর্ঘটনার স্বীকার হলে এবং মৃত্যুবরণ করলে ‌‌ তাদের ক্ষতিপূরণ দেয়া হবে মর্মে সভায় বক্তারা জানিয়েছেন।


ফরিদপুর মোটর ওয়াকার্স ইউনিয়নে ‌আগামী নির্বাচনে শ্রমিকরা ভোট দিয়ে ‌ একটা যোগ্য নেতৃত্ব ‌ প্রতিষ্ঠা করবে বলে ‌ সভায় আশাবাদ ব্যক্ত করা হয়। উল্লেখ্য, অনুষ্ঠানে ‌ আগামী ৪৫ থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন পরিচালনার জন্য মনতোষ কুমার দাস সাহাকে প্রধান নির্বাচন কমিশনার , মোহাম্মদ নুরুল ইসলাম কে সদস্য সচিব , মনোজিৎ কুমার ও সুজন কুমার বিশ্বাসকে ‌ সহকারী নির্বাচন কমিশনার  এবং প্রিজাইডিং অফিসার হিসেবে মুক্তার হোসেন কে নির্বাচিত করা হয়েছে।

Images
Attachments
Publish Date
10/05/2024
Archieve Date
31/12/2024