Wellcome to National Portal

আঞ্চলিক শ্রম দপ্তর ফরিদপুর এ স্বাগতম। ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ এই পাঁচটি জেলা আঞ্চলিক শ্রম দপ্তর, ফরিদপুর এর অধিক্ষেত্র। এ দপ্তরের সাধারণ কার্যাবলী হচ্ছে- অধিক্ষেত্রাধীণ এলাকার ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রিকরণ, ট্রেড ইউনিয়ন ও শিল্প সম্পর্কের ক্ষেত্রে কোন বিধান ভঙ্গের জন্য তদন্ত করা, ট্রেড ইউনিয়ন ও শিল্প সম্পর্কের ক্ষেত্রে কোন বিধান ভঙ্গের জন্য শ্রম আদালতে অভিযোগ পেশ করা, যৌথ দরকষাকষি প্রতিনিধি (CBA) নির্ধারণ করা, ট্রেড ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির নির্বাচন এবং গোপন নির্বাচন তত্ত্বাবধান করা, শিল্প বিরোধে সালিশ হিসেবে কর্তব্য পালন করা, অংশগ্রহণকারী কমিটির কাজকর্ম ও নির্বাচন তত্ত্বাবধান করা, ট্রেড ইউনিয়নের বার্ষিক হিসাব বিবরণী যাচাই করা, দৈনিক শ্রম পরিস্থিতির প্রতিবেদন প্রেরণ করা, শিশুশ্রম নিরসনে কাজ করা, শ্রমিক সম্পর্কিত সামাজিক সুরক্ষা ও বিশেষ প্রকল্প নিয়ে কাজ করা,  শ্রম আইন বা বিধি দ্বারা অর্পিত কোন দায়িত্ব পালন করা এবং মহাপরিচালক কর্তৃক অর্পিত অন্য কোন দায়িত্ব পালন করা। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগঃ জনাব মাসুদা সুলতানা, উপপরিচালক, মোবাইল নং ০১৭১৪৭৪২৩৯৯, ইমেইলঃ rlofaridpur@gmail.com

Main Comtent Skiped

Title
Great May Day is celebrated in Faridpur
Details

১মে ২০২৪-ফরিদপুর জেলা প্রশাসন ও আঞ্চলিক শ্রম দপ্তরের উদ্যোগে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ফরিদপুরে একটি বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শিশু শ্রম বন্ধ, নারী শ্রমিক সহ শ্রমিকদের অধিকার ও মর্যাদা এবং মহান মে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করা হয়।

সকাল নয়টায় ফরিদপুর জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হওয়া ওই র‍্যালিটি ফরিদপুর সদর হাসপাতাল সংলগ্ন রাস্তার মোড় হয়ে ফরিদপুর জেলা পরিষদের কবি জসীমউদ্দীন হলে এসে শেষ হয়। র‍্যালি শেষে ফরিদপুর জেলা পরিষদের কবি জসিম উদ্দিন হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল হাসান তালুকদার পিএএ, বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম পিপিএম, আঞ্চলিক শ্রম দপ্তরের উপপরিচালক মাসুদা সুলতানা, ফরিদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. বাকাহীদ হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক মোল্লা, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. নজরুল ইসলাম প্রমুখ।

এ সময় মোটর ওয়ার্কার্স ইউনিয়নসহ অন্যান্য শ্রমিক সংগঠনের নেতৃত্ববৃন্দ ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মহান মে দিবস ২০২৪ উপলক্ষ্যে শ্রমিকদের জন্য 'ফ্রি মেডিকেল ক্যাম্প' এর আয়োজন করা হয়। 

এ বছর 'শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ' এই প্রতিপাদ্য ধারণ করে সারা দেশে মহান মে দিবস পালিত হয়েছে।

Attachments
Publish Date
01/05/2024
Archieve Date
30/04/2025